বেঁচে থাকার গান





বেঁচে থাকার গান

আমার বাস, ভারত ভূম,
আমার শান্তি, আমার ঘুম।
আমার আশা, কারখানায়,
আমার ভাষা শব্দ খায়।


এখন রাত, খুব কালো,
আমার মা খুব ভালো।
আমার মেয়ে, ছোট্ট সে,
আমার বাবা, বৃদ্ধ যে।

কবে থেকে, কতসে দিন,
ক’বার ভোট, কতটা ঋণ?
আমার পেট, খাবার চায়,
আমার হাত, তাই যোগায়।

আমার বন্ধু, চাষ করে,
কাঁটাতারের, ওইপারে।
আমরা সবাই বাঁচতে চাই,
আমরা খুঁজছি, থাকার ঠাঁই।

তোমরা তো লোক আনো,
কাঁটার তার, নাই জানো!
আমরা শুধু বাঁচতে চাই,
আমাদের তাই খাবার চাই।

তোমার ক্ষতি, তোমার লাভ,
আমার ঘরে অন্নাভাব।
তোমরা শুধু তালিকা চাও,
আমার কথা শুনতে পাও?

অসহ্য এই যন্ত্রণা,
পেটের ভিতর নাই দানা।
মাঝে মাঝে মরতে চাই,
মা'র জঠর দেখতে পাই।

জঠোর কালো, অন্ধকার,
সেথায় যাবো আরেকবার।
মায়ের রসে ডুবিয়ে মুখ,
করবো উজার আমার দুখ।

অথবা এক রাইফেলে,
বাঁচার আশায় ছাই ফেলে,
তোমার চোখে রাখবো চোখ,
দেখবে সেদিন আমার রোখ।

আমরাও যে বাঁচতে চাই,
সম্মান আর অন্ন চাই।
আমার মাটি, আমার দেশ,
কিসের সীমা, কোন বিদেশ?


মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সংশোধনবাদ ও সুবিধাবাদের বিরুদ্ধে লেনিনের সংগ্রাম - অনুবাদে রুমা নিয়োগী(প্রথম ও দ্বিতীয় পর্ব)

কমিউনিস্ট দ্বন্দ্বতত্ত্বের ইতিহাস (সংকলিত এবং অনুদিত)

রুশ বিপ্লবের বিকাশ পথ < মূল হিন্দি রচনা ডঃ রাম কবীন্দ্র; বাংলায় অনুবাদে - চন্দন দত্ত>